মঙ্গলবার, ১৮ জুন, ২০১৩

অসীয়াত নামা।

আরেফ বিল্লাহ হাকিম মুহাম্মাদ আখতার সাহেব (র.) এর 

অসীয়াত নামা।
-----------------

২০ রবিউর আউয়াল ১৪২০ মোতাবেক ৫ জুলাই ১৯৯৯ খিৃঃ
--------------------------------------------------------------

1 - আলহামদু লিল্লাহ অধম ঋণগ্রস্থ নয়।

2 - আমার ব্যহৃত সকল বস্তুর মালিক আমার ছেলে মাওঃ মাজহার সাল্লামাহুকে বানিয়ে দিলাম। আর আমি এসব ধার স্বরুপ ব্যবহার করছি। সুতরাং তাতে ত্যাজ্য সম্পদের বিধান বর্তাবেনা। আমার কক্ষের যাবতীয় জিনিসপত্রেরও মালিক তাকে বানিয়ে দিলাম। খানকা ২ খানকা ৩ এর সব কিছুর ব্যাপারেও একই কথা।

3 - আমার টাকার থলের উপর লেখা রয়েছে “হাদিয়ায়ে আহকার” তথা অধমের পক্ষ থেকে হাদিয়া স্বরুপ। সুতরাং তাতে ওয়ারাসাত জারি হবে। আমার ছেলের জন্য দুই ভাগ আর মেয়ের জন্য এক ভাগ। আর আমার জীবন সঙ্গিনীর নিকট আমার যে সম্পদ রয়েছে তাতেও ওয়ারাসাত জারি হবে। ফিদিয়া আদায়, রোজা পালন এবং নামাজ আদায় করার পর মীরাস তাক্বসীম হবে।

4 - আমি নিজেকে এবং আত্মীয় স্বজনদেরকে ও বন্ধুবর্গকে অসীয়ত করছি যে, জীবনের প্রতিটি মুহুর্তকে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের চেষ্টায় উৎসর্গ করবে। এবং এক মুহুর্তের জন্যও আল্লাহকে অসন্তুষ্ট করবেনা। মনকে খুশি করার জন্য কখনো হারাম কাজে জড়াবে না। যদি কখনো পদস্খলন ঘটে যায় তাহলে সাথে সাথে তাওবা ইস্তেগফার এবং অনুশুচনার মাধ্যমে নিজের মাওলাকে রাজি খুশি করিয়ে নিবে।

5 - সারা জীবন সালেহীনদের সোহবতে থাকাকে অবশ্যক করে নিবে। সম্পর্ক কৃত স্বীয় মুরশিদের ছায়াকে নিজের মাথার উপর রাখবে।

6 - আমার সকল লিখনি প্রকাশে সর্বদাই গুরুত্ব দিবে। যেন সদকায়ে জারিয়া চালু থাকে। এবং আমাদের সন্তানাদি সারা জীবন দীনী খেদমতে নিয়জিত থাকে। লাইব্রেরীর ব্যবসাকে অগ্রধকিার দিবে এবং ঔষধলায়ের ব্যবসাকে দ্বীতিয় স্তরে রাখবে।

7 - সম্পদের লেনদেনের মাঝে তাকওয়ার অত্যাধিক গুরুত্ব দিবে। আর শরীয়াতের বিধানাবলীতে মুফতিগনের সমাধানকে মেনে নিয়ে অবশ্যই নিজের মত থেকে ফিরে আসবে।

8 - যে শহরেই আমার মৃত্যু হবে সেখানেই দাফন করবে।

9 - তিন বার সুরা ইখলাস এবং দোয়ায়ে মাগফেরাত পাঠ করতঃ আমার আত্মার জন্য প্রেরণ করার আমল করবে (ইসালে সাওয়াব করবে)

10 - আমার নামাজে জানাজা মাওঃ মাজহার সাল্লামাহু পাড়াবে।

11 - জানাজা দ্রুত দাফন করবে। সুন্নাতের অনুসরণ করতঃ সীনা কিবলামুখী করে দিবে এবং মুখ দেখানো ইত্যাদি প্রথা থেকে বেচ থাকবে।

অনুবাদকঃ আহাকার মিসাবহ

কোন মন্তব্য নেই: